বিদেশে চিকিৎসায় প্রতারণা রুখতে পাবনায় গ্লোবাল গেটওয়েজের কার্যক্রম শুরু

ক্যান্সার, কিডনীসহ জটিল রোগের চিকিৎসায় বিদেশ গমনে ভোগান্তি দূর করতে পাবনায় সেবা কার্যক্রম শুরু করলো দালিফ ফাউন্ডেশন নামের একটি স্বেচ্ছাসেবী সংগঠন। শুক্রবার রাতে শহরের একটি হোটেলে আনুষ্ঠানিক ঘোষণার মধ্য দিয়ে পরিকল্পনা ও কার্যক্রম তুলে ধরেন সংগঠনটির কর্মকর্তারা।
দালিফ ফাউন্ডেশনের সভাপতি ফরিদুল হক খোকন জানান, কিশোর তরুণদের বয়োঃসন্ধিকালীন মনোবৈকল্য ও স্বাস্থ্যসেবা নিয়ে দীর্ঘদিন ধরে পাবনায় কাজ করছে দালিফ ফাউন্ডেশন। স্বাস্থ্যসেবা সম্প্রসারণে তাদের সাথে একযোগে কাজ করতে সম্মতি দিয়েছে গ্লোবাল গেটওয়েস ইন্টারন্যাশনাল নামের একটি প্রতিষ্ঠান। পাবনার দরিদ্র ও মধ্যবিত্ত রোগীরা বিদেশে চিকিৎসায় যেন প্রতারিত না হয়, ভোগান্তির শিকার না হয় তা নিশ্চিতেই নতুন কর্মসূচি হাতে নিয়েছেন তারা। পাবনার গোপালপুরে মুক্তিযোদ্ধা রফিকুল ইসলাম বকুল লেনে দালিফ ফাউন্ডেশন ও গ্লোবাল গেটওয়েস এর অফিস থেকে বিভিন্ন রোগে আক্রান্ত রোগীরা ভারত, সিঙ্গাপুর, থাইল্যান্ডে বিশ^খ্যাত হাসপাতাল ও চিকিৎসকদের সেবা ও খরচ সম্পর্কে ধারণা নিতে পারবেন। রোগীর পছন্দের হাসপাতাল ও চিকিৎসকের সেবা ন্যায্যমূল্যে প্রাপ্তিতে বিনামূল্যে সকল ব্যবস্থা করবে দালিফ ফাউন্ডেশন এবং গ্লোবাল গেটওয়েস এর কর্মীরা।
গ্লোবাল গেটওয়েস এর প্রধান নির্বাহি কর্মকর্তা নিশাত ইসলাম বলেন, আমাদের দেশের চিকিৎসা সেবার ক্ষেত্রে অনেক উন্নতি হলেও এখনো রোগ নির্ণয় ও ক্যান্সারসহ কিছু জটিল চিকিৎসার জন্য রোগীরা বিদেশে যান। বিপদগ্রস্থ এসব মানুষ নিজের মূল্যবান সম্পদ বিক্রি করে চিকিৎসা নিতে গিয়ে প্রতারিত হন কেবল সঠিক ধারণা না থাকার কারণে। আমরা সে ভোগান্তি দূর করতেই রোগীদের বাংলাদেশ থেকে যাত্রা ও চিকিৎসায় সঠিক গাইডলাইন, দোভাষীসহ সব ধরণের সুবিধা নিশ্চিত করি। মফস্বলের মানুষ যেন সেই সুবিধা পায় সে লক্ষ্যেই আমরা পাবনায় কার্যক্রম শুরু করলাম। পাবনার সকল উপজেলায় আমাদের প্রতিনিধিদের মাধ্যমে রোগীরা সম্পূর্ণ বিনা খরচে পরামর্শ পাবেন।
অনুষ্ঠানে শুরুতেই প্রতিষ্ঠানের পরিকল্পনা নিয়ে কথা বলেন প্রতিষ্ঠানের চেয়ারম্যান লায়ন মোঃ ফিরোজুল ইসলাম। এর আগে সকাল থেকে ক্যান্সার রোগে আক্রান্ত জেলার স্থানীয় রোগীদের আমন্ত্রিত চিকিৎসকদের মাধ্যমে বিনামূল্যে ব্যবস্থাপত্র প্রদান করা হয়।
অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, পাবনা জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আব্দুর রহিম পাকন, বীর মুক্তিযোদ্ধা পাবনা ডায়াবেটিক সমিতির সভাপতি লায়ন বেবী ইসলাম, প্রেসক্লাব সভাপতি এবিএম ফজলুর রহমান, পাবনা রেড ক্রিসেন্ট সোসাইটি সচিব আব্দুল হামিদ মাষ্টার, উপজেলা চেয়ারম্যান মোশাররফ হোসেন, পৌর মেয়র শরীফ উদ্দিন প্রধান প্রমুখ।
অনুষ্ঠানে ক্যান্সার চিকিৎসা সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরেন ভারতের ব্যাঙ্গালোর এইচসিজি ক্যান্সার সেন্টারের রেডিয়েশন অনকোলজিস্ট বিভাগের চিকিৎসক ডাঃ সোমরাত ভট্রচার্য ও একই প্রতিষ্ঠানের সার্জিক্যাল অনকোলজি ডাঃ করণ সেহগাল। ডাঃ সোমরাত আগত অতিথিদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। ক্যান্সার প্রতিরোধে স্বাস্থ্যসম্মত খাদ্য অভ্যাস বিশেষ করে তেল ও চর্বি জাতীয় খাবার পরিহার সহ নিয়মিত শরীর চর্চা ও সময়মতো ঘুমের অভ্যাস গড়ে তোলার উপর গুরুত্ব দেন।