সাবকার আয়োজনে Career Expo and Networking বিষয়ক ইভেন্ট অনুষ্ঠিত

গত ২ মার্চ ২০২৪ দিনটি ছিলো অষ্ট্রেলিয়ার অ্যাডিলেডে সদ্যআগত বাংলাদেশীদের মিলনমেলা। কারণ সাবকা আয়োজন করেছিল Career Expo and Networking বিষয়ক এক ইভেন্ট। উদ্দেশ্য ছিল, চাকুরী প্রত্যাশীদের বর্তমান জব মার্কেট সম্পর্কে ধারনা তৈরী, চাকুরীর আবেদন ও নেটওয়ার্কিং। এ অনুষ্ঠানটি সাফল্যময় হয়ে উঠেছে বিপুল সংখ্যক Recruiters এবং Jobseekers অংশগ্রহণের মাধ্যমে।

City of Unley’র স্পনসরশিপের পাশাপাশি ৬ Recruiters প্রতিষ্ঠান অংশ নিয়েছিলেন এ আয়োজনে।অষ্ট্রেলিয়ার জব মার্কেট ও জব সার্চ নিয়ে গুরুত্বপূর্ণ আলোচনা করেছেন সরকারী ও বেসরকারী প্রতিষ্ঠানের আলোচকগণ।

Recruiters এর প্রতিনিধিগন যার যার প্রতিষ্ঠান এর নিয়োগ ধরন নিয়ে জব প্রত্যাশীদের তথ্য দিয়েছেন। এমনকি এক প্রতিষ্ঠান সরাসরি ২০ জনকে Certificate Course করানোর পাশাপাশি চাকুরী নিশ্চিত করেছেন যা অভূতপূর্ব। অনুষ্ঠানে অংশগ্রহনকারী Grandview Window এবং Career Partner Australia জব প্রত্যাশীদের হতে Resumes গ্রহন করেছে চাকুরী ইন্টারভিউ’র জন্য। এছাডাও অনেকে নানা ভলান্টিয়ারিং এর যেমন ফটোগ্রাফী, অনুষ্ঠান পরিচালনা, কমিউনিটি স্কুলে অংশগ্রহনের সরাসরি অফার পেয়েছেন তাঁদের অভিজ্ঞতার মাধ্যমে। এছাড়াও জব প্রত্যাশী’রা যে যার মত তথ্য সংগ্রহ করেছেন যা তাদের Career Pathway কে সমৃদ্ধ করবে।

এ অনুষ্ঠানটি সফল করে তোলার জন্য নেপথ্যে অক্লান্ত পরিশ্রম করে গেছেন সাবকার প্রাক্তন সভাপতি ও উপদেষ্টা মাহবুব সিরাজ তুহিন, বর্তমান সভাপতি মোহাম্মদ তারেক, সাধারণ সম্পাদক সৌভনিক দত্ত সহ বিপুল সংখ্যক নিবেদিত ভলান্টিয়ারগন।

অনুষ্ঠানে অংশগ্রহনকারীরা জানান, অষ্ট্রেলিয়ায় আসার পর তারা আসলে বুঝতে পারেন না কোথায় গেলে চাকরি পাবেন? কারণ বাংলাদেশ ও অষ্ট্রেলিয়ায় চাকরি পাবার ক্ষেত্রে পার্থক্য রয়েছে। এ ধরণের অনুষ্ঠানে তারা আসতে পেরে তারা এ সর্ম্পকে পুরোপুরি ধারণা পেয়েছেন। তারা আয়োজকদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

সাবকার সভাপতি মোহাম্মদ তারেক বলেন অংশগ্রহণকারীদের জন্য কিছু করতে পাবার আনন্দটাই অন্যরকম। এ ধরণের অনুষ্ঠান আরো আয়োজনে ভবিষ্যতে সাবকা’কে অনুপ্রেরনা যোগাবে এবং সাবকা চেষ্টা করে যাবে প্রকৃতই কমিউনিটির সার্বিক কল্যাণের লক্ষ্যে।