সাবকার আয়োজনে বাওয়েল এবং সার্ভিকাল ক্যান্সারের উপর সচেতনতামূলক সেমিনার সম্পন্ন

বাংলাভাষী সম্প্রদায়ের জন্য অন্ত্রের ক্যান্সার  বা বাওয়েল ক্যান্সার এবং সার্ভিকাল ক্যান্সারের উপর সচেতনতামূলক কর্মসূচি সম্পন্ন। গত ২০ এবং ২১ এপ্রিল অষ্ট্রেলিয়ার অ্যাডিলেডে বাংলাভাষী সম্প্রদায়ের মধ্যে সচেতনতা বাড়াতে এই সেমিনার আয়োজন করা হয়। সেমিনারে ডাঃ মোঃ মনোয়ার হোসেন এমবিবিএস, এমআরসিপি, এফআরএসিপি (জেরিয়াট্রিক্স), এফআরএসিপি (ইন্টারনাল মেডিসিন) কনসালট্যান্ট জেরিয়াট্রিশিয়ান, রয়্যাল অ্যাডিলেড হাসপাতাল, দক্ষিণ অস্ট্রেলিয়া- বাওয়েল ক্যান্সারের উপরে এবং ডাঃ জেলু ইয়াসমীন,সার্ভিকাল ক্যান্সার স্ক্রীনিং সম্পর্কে সচেতনতামূলক আলোচনা করেন।  এটি প্রিভেনটেটিভ হেলথ এসএ এর সহযোগিতায়, সাউথ অস্ট্রেলিয়ান বাংলাদেশি কমিউনিটি অ্যাসোসিয়েশনের আয়োজিত একটি যৌথ ইভেন্ট।

আলোচনাকারীরা বলেন, অন্ত্রের ক্যান্সার  বা বাওয়েল ক্যান্সার। বৃহদন্ত্রে এই ক্যান্সারের সূত্রপাত হয় সাধারণত। ক্যান্সার কোথা থেকে শুরু হয় তার উপর নির্ভর করে, অন্ত্রের ক্যান্সারকে কখনও কখনও কোলন  ক্যান্সার কখনও আবার রেকটাল ক্যান্সার বলা হয় । এই ক্যান্সার অতি বিপজ্জনক যখন এটি প্রাথমিক ভাবে ধরাই পড়ে না। আসলে বেশিরভাগ মানুষ অন্ত্রের ক্যান্সারের উপসর্গগুলিকে অর্শ ভেবে ভুল করেন ও ভুল চিকিৎসাও করে চলেন। ফলে প্রাণঘাতী হয়ে ওঠে এই অসুখ। বাউয়েল ক্যান্সারের প্রাথমিক লক্ষণ সনাক্তকরণের জন্য স্ক্রিনিং অন্যতম কার্যকর উপায়। প্রথম দিকে লক্ষণ সনাক্ত করা গেলে,বেশিরভাগ ক্ষেত্রে এই ক্যান্সারের সফল চিকিৎসা করা যেতে পারে।

সার্ভিক্স হলো জরায়ুর নিচের দিকের অংশ, যা নারী দেহের যোনি এবং জরায়ুকে সংযুক্ত করে। যখন এই জায়গার কোষগুলো অস্বাভাবিকভাবে পরিবর্তন হতে শুরু করে তখন ব্যাপারটি ক্যান্সারে রূপ নেয়। অনেক সময় ক্যান্সার সার্ভিক্স থেকে শুরু হয়ে পরবর্তীতে ফুসফুস, যকৃত, মূত্রথলি, যোনি, পায়ুপথেও ছড়িয়ে যেতে থাকে। জরায়ু মুখের ক্যান্সারের মূল অসুবিধাটি হলো এটি শেষ পর্যায়ে গেলেই শুধুমাত্র ব্যথা দেখা দেয়। এর আগপর্যন্ত এর লক্ষণগুলোকে অনেকেই মাসিকের মেয়েলি সমস্যা বলে মনে করেন। ক্যান্সার যখন একেবারে শেষ পর্যায়ে চলে যায়, তখন রোগটা অনেক দূর ছড়িয়ে যায়।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, সাবকার প্রাক্তন সভাপতি ও উপদেষ্টা মাহবুব সিরাজ তুহিন, বর্তমান সভাপতি মোহাম্মদ তারেক, সহ-সভাপতি মো: আলাউদ্দিন, সাধারণ সম্পাদক সৌভনিক দত্ত সহ আরো অনেকে।

অনুষ্ঠানে অংশগ্রহনকারীরা জানান, এই ধরনের একটি তথ্যমূলক সেমিনারে অংশগ্রহনের মাধ্যমে তারা অনেক কিছু জানতে পেরেছেন এবং তাদের অনেক ভুল ধারণা কেটে গেছে।

সাবকার সভাপতি মোহাম্মদ তারেক বলেন সাবকা চেষ্টা করে থাকে প্রকৃতই কমিউনিটির সার্বিক কল্যাণের লক্ষ্যে। আর এই কারণে প্রিভেনটেটিভ হেলথ এসএ এর সহযোগিতায় কাজটি করা হয়েছে। আগামীতেও বাংলাদেশি কমিউনিটি এর জন্য এই ধরণের বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা ইচ্ছা পোষণ করেন তিনি।