রুদ্ধশ্বাস ম্যাচে ১১ বছর পর ভারতকে হারালো বাংলাদেশ

অনেক আগেই ম্যাচ থেকে ছিটকে যেতে পারত ভারত। কার্যত তাদের লড়াইয়ে টিকিয়ে রাখেন শুভমান গিল। তবে তার বিদায়ও বাংলাদেশের জয়ের পথের বাধা দূর করতে পারেনি। এরপর অক্ষর প্যাটেল ও শার্দুল ঠাকুর চোখ রাঙাতে থাকেন। সেই চোখে চোখ রেখে লড়াইয়ের লাগাম পুরোপুরি নিজেদের করে নিয়েছেন মুস্তাফিজ-সাকিবরা। রুদ্ধশ্বাস ম্যাচে ভারতকে ৬ রানে হারিয়েছে বাংলাদেশ।

১২ বলে ভারতের দরকার ছিল মাত্র ১৭ রান। ডেথ ওভারে মুস্তাফিজুর রহমানের কার্যকারিতা সবারই জানা। ৪৮তম ওভারে আক্রমণে এসেই মুস্তাফিজ শার্দুলকে ফেরান। তবে স্বল্প পুঁজি তখনও বাংলাদেশকে স্বস্তিতে রাখতে দিচ্ছিল না। প্যাটেল চারের বাউন্ডারি মেরে আবারও পাল্টা হুমকি দিয়ে রাখেন। এরপরই ফের মুস্তা-র ঝলক। তাকে তুলে মারতে গিয়ে তানজিদ তামিমের তালুবন্দী হন প্যাটেল।

ভারত ৪৯.৫ ওভারে ২৬০/১০ (প্রসিদ্ধ ০*, শামি ৬, অক্ষর ৪২, শার্দুল ১১, গিল ১২১, জাদেজা ৭, সূর্যকুমার ২৬, ইশান ৫, রাহুল ১৯, তিলক ৫, রোহিত ০)

বাংলাদেশ ৫০ ওভারে ২৬৫/৮ (তানজিম সাকিব ১৪*, মেহেদী ২৯*, নাসুম ৪৪, হৃদয় ৫৪, লিটন দাস ০, তানজিদ ১৩, এনামুল ৪, মিরাজ ১৩, সাকিব ৮০, শামীম ১)

ফল: ৬ রানে জয়ী বাংলাদেশ।

ভারত ও বাংলাদেশ ক্রিকেট মাঠে নামলেই হয় হাড্ডাহাড্ডি লড়াই। জয়ের সুবাস পেতে গিয়েও শেষমেশ হতাশা নিয়ে মাঠ ছাড়তে হয় বাংলাদেশকে। তীরে গিয়ে ডোবে তরী। এবার আর তেমন কিছু হলো না। দারুণ উত্তেজনাপূর্ণ লড়াইয়ে ভারতকে হারিয়ে এশিয়া কাপ শেষ করলো বাংলাদেশ। ১১ বছর পর প্রথমবার ভারতের বিপক্ষে জিতলো তারা।

শর্ট বল, স্লোয়ার, স্লোয়ার, স্লোয়ারে চার, ইয়র্কার+১ (রানআউট)—প্রায় ‘পারফেক্ট’ শেষ ওভার করলেন তানজিম হাসান। আর তাতেই এল ৬ রানের জয়। এশিয়া কাপে ভারতের বিপক্ষে বাংলাদেশের এটি দ্বিতীয় জয়। প্রথমটি এসেছিল ২০১২ সালে মিরপুরে।

এশিয়া কাপে দেখা গেল আরেকটি রোমাঞ্চকর লড়াই, যেটি গড়াল শেষ ওভার পর্যন্ত। ২৬৬ রানের লক্ষ্যে শুরুতে উইকেট হারিয়ে চাপে পড়েছিল ভারত। তবে লম্বা একটা সময় তাদের লড়াইয়ে রেখেছিলেন শুবমান গিল। তাঁর উইকেটের পর অবশ্য ব্যাকফুটে থাকা ভারতকে এগিয়ে নিয়েছিলেন অক্ষর প্যাটেল। শেষের আগের ওভারেও বাংলাদেশের কাছ থেকে ম্যাচ বের করে নেওয়ার হুমকি দিচ্ছিলেন তিনি।

ব্যাটিংয়ে বোলাররা যেমন আজ বাংলাদেশের হয়ে দারুণ করেছেন, বোলিংয়ে নিজেদের কাজটিও করেছেন দারুণভাবে। সাকিবও তাঁর বোলারদের ব্যবহার করেছেন দারুণভাবে। তাসকিন, হাসান মাহমুদরা ছাড়াও বাংলাদেশের এ জয় আত্মবিশ্বাস জোগানোর কথা বোলারদের। আর বাজে একটি এশিয়া কাপের শেষে ভারতকে হারানো বাংলাদেশের জন্য হতে পারে সান্ত্বনার চেয়েও বেশি কিছু।