পাবনা প্রতিদিন জরুরী বার্তা

আমেরিকান কলেজ অফ রিউম্যাটোলজির এক সমীক্ষা থেকে জানা গিয়েছে, বর্তমানে বিশ্বজুড়ে প্রায় ১৫ লক্ষ মানুষ ইউরিক অ্যাসিডের সমস্যায় ভুগছেন। দেহে ইউরিক অ্যাসিডের মাত্রা বেড়ে গেলে গাঁটে-গাঁটে ব্যথা হতে থাকে। ঘুম থেকে উঠে বিছানা থেকে মাটিতে পা ফেলা যায় না। হাতের আঙুল ঠিক করে মুঠো করা যায় না। হাতে-পায়ের অস্থিসন্ধিগুলি ফুলে থাকে। ইউরিক অ্যাসিডের মাত্রা বেড়ে গেলে অনেক সময় পায়ের বুড়ো আঙুল বা পায়ের গোড়ালি ফুলে যায়। তার সঙ্গে মারাত্মক যন্ত্রণা হতে থাকে।
ইউরিক অ্যাসিডের মাত্রা বেড়ে গেলে আগে-ভাগেই মুসুর ডাল, টমেটো, ঢ্যাঁড়শ খাওয়া ছেড়ে দেন। কিন্তু এগুলো খাওয়া ছেড়ে দিলেই যে ইউরিক অ্যাসিড বাড়বে না, এমন কোনও নিয়ম নেই। বরং, কোন কোন খাবার খেলে ইউরিক অ্যাসিড কমবে, তা জেনে নিন।
ফাইবার সমৃদ্ধ খাবার:
ইউরিক অ্যাসিডের সমস্যায় ফাইবার সমৃদ্ধ খাবারের পরিমাণ বাড়ান। ওটস, ডালিয়া, চিয়া সিড, ফ্ল্যাক্স সিডের মতো দানাশস্য খেতে পারেন। এছাড়া সবজি খান। সবজিতে ভরপুর পরিমাণে ফাইবার, অ্যান্টিঅক্সিডেন্ট ও প্রয়োজনীয় ফাইবার রয়েছে।
উদ্ভিজ্জ প্রোটিন: প্রোটিন খাবার বেশি খেলে ইউরিক অ্যাসিডের মাত্রা বেড়ে যাওয়ার সম্ভাবনা থাকে। প্রাণীজ প্রোটিন খেলেই ইউরিক অ্যাসিডের মাত্রা বাড়তে পারে। উদ্ভিজ্জ প্রোটিনে ইউরিক অ্যাসিডের মাত্রা বেড়ে যাওয়ার সম্ভাবনা কম। তাই ডাল খেতে পারেন। এছাড়া দানাশস্য, শাকসবজি পাতে রাখুন।
দুধ ও দুগ্ধজাত পণ্য: দেহে পুষ্টির ঘাটতি পূরণ করতে দুধ খাওয়া জরুরি। এতে শরীরে ক্যালশিয়াম ও ভিটামিন ডি পাওয়া যাবে। এটি গাঁটের ব্যথা কমাতে সাহায্য করবে। কিন্তু ‘ফুল ফ্যাট’ দুধ খেলে চলবে না। ইউরিক অ্যাসিডের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে গেলে ‘লো ফ্যাট’ দুধ খান। এছাড়া টক দই, ছানা ইত্যাদি খেতে পারেন।
ভিটামিন সি সমৃদ্ধ খাবার: ভিটামিন সি ইউরিক অ্যাসিডের মাত্রাকে বশে রাখতে সাহায্য করে। লেবুজাতীয় ফল, স্ট্রবেরি, পেয়ারা, আপেল, কলা ইত্যাদি খান। এছাড়াও ব্রকোলি, ফুলকপি, বেলপেপারের মতো সবজি খেতে পারেন।
ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড: ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড ইউরিক অ্যাসিডের মাত্রাকে নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। ফ্ল্যাক্স সিড, আখরোটে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড রয়েছে। এছাড়া তেলযুক্ত মাছের মধ্যেও ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড পাওয়া যায়। খাওয়া-দাওয়া পাশাপাশি শরীরচর্চা করুন এবং ওজনকে বশে রাখুন। এতে ইউরিক অ্যাসিডের মাত্রা নিয়ন্ত্রণে চলে আসবে।

সংকলন নুজহাত ই নূর (তুষ্টি)