মেয়েদের ফুটবল বিশ্বকাপে তৃতীয় হলো সুইডেন

অধিনায়ক কসোভারে আসলানির দ্বিতীয়ার্ধে করা অবিশ্বাস্য এক গোল অস্ট্রেলিয়ার বিপক্ষে তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে সুইডেনের জয় নিশ্চিত করে দেয়। এর আগে ৩০ মিনিটে পেনাল্টি থেকে গোল করে সুইডেনকে এগিয়ে দিয়েছিলেন ফ্রিদোলিনা রলফো। ২-০ গোলের এই জয়ে নবম নারী ফুটবল বিশ্বকাপে তৃতীয় স্থান অর্জন করল সুইডিশ নারীরা। আর প্রথমবারের মতো সেমিফাইনাল খেলা অস্ট্রেলিয়া চতুর্থ স্থান নিয়ে শেষ করল এবারের আসর।

অস্ট্রেলিয়ার বক্সের মধ্যে স্টিনা ব্ল্যাকস্টেনিয়াসকে ফাউল করেন স্বাগতিক দলের ক্লেয়ার হান্ট। ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি (ভিএআর) চেক করে পেনাল্টির নির্দেশ দেন রেফারি। স্পট-কিক থেকে রলফো গোল আদায় করে নিলে এগিয়ে যায় পিটার গেরহার্ডসনের দল। এরপর ৬২ মিনিটেও গোলের উৎস সেই ব্ল্যাকস্টেনিয়াস। তার অনবদ্য এক স্কয়ার পাসে বল পেয়েই বুলেট গতির শটে গোল করেন আসলানি।

টানা দ্বিতীয়বারের মতো বিশ্বকাপে তৃতীয় হলো সুইডেন। ২০১৯ সালে তারা ২-১ গোলে হারিয়েছিল ইংল্যান্ডকে। এবার ইংল্যান্ড উঠে গেছে ফাইনালে। আর সুইডিশরা সেমিফাইনালে স্পেনের কাছে হেরেছে। তবে বিশ্বকাপে এটাই সুইডেনের সেরা ফল নয়। ২০০৩ সালে তারা রানার্সআপ হয়েছিল।  ম্যাচে ৫৪ শতাংশ বল দখলে রেখেছিল সুইডেন, আর অস্ট্রেলিয়ার ৪৬ শতাংশ।