July 3, 2020

হজ নিয়ে অপেক্ষা করতে বলল সৌদি আরব

করোনাভাইরাস সংক্রমণের ফলে সৃষ্ট পরিস্থিতিতে হজ বুকিংয়ের জন্য মুসলিমদের আরো অপেক্ষা করার আহ্বান জানিয়েছে সৌদি আরব। রাষ্ট্রীয় টেলিভিশনে এ বিষয়ে নিশ্চিত করেন দেশটির হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রী মোহাম্মদ বান্তেন।

আল জাজিরা জানায়, বিশ্বজুড়ে কভিড-১৯ রোগ ছড়িয়ে পড়ায় হজযাত্রীদের স্বাস্থ্যগত সুরক্ষার বিষয় নিয়ে উদ্বিগ্ন সৌদি কর্তৃপক্ষ।

মন্ত্রী মোহাম্মদ বান্তেন বলেন, সারা বিশ্বের হজ ও ওমরাহ যাত্রীদের সেবা দিতে আমরা পুরোপুরি প্রস্তুত। কিন্তু এই মুহূর্তে মহামারি নিয়ে আমরা কথা বলছি। আমরা আমাদের দেশের নাগরিক এবং এখানে আগত মুসলিমদের স্বাস্থ্য সুরক্ষার কথা বিবেচনা করে আহ্বান করব, হজের জন্য কাগজপত্র এখনই চূড়ান্ত করবেন না, অপেক্ষা করুন।

জানা যায়, এবার হজের জন্য প্রায় বিশ লাখ মানুষ মক্কা এবং মদিনায় যাবার প্রস্তুতি নিচ্ছেন। তবে করোনা সংক্রমণ রোধে ইতিমধ্যে ওমরাহ এবং মসজিদে নববীতে ওমরাহ স্থগিত করে দিয়েছে সৌদি সরকার।

সংক্রমণ ঠেকানোর চেষ্টায় মক্কা, মদিনা, রিয়াদে কঠোর নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে। শহরগুলোতে কাউকে ঢুকতে দিচ্ছে না কর্তৃপক্ষ। মক্কা মসজিদুল হারাম ও মদীনায় মসজিদে নববীতে জুমা ও তারাবির নামাজে কিছুটা শিথিলতা আনা হলেও পুরো দেশের মসজিদে নিয়মিত জামাত ও তারাবিহ বন্ধ রয়েছে।

এদিকে যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্যানুসারে, দেশটিতে ইতোমধ্যেই ২২ হাজার ৭৫৩ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এর মধ্যে মারা গেছেন ১৬৭ জন।

%d bloggers like this: