বৃষ্টি কমেছে, ফের বাড়তে পারে

বৃষ্টির প্রবণতা সারাদেশেই কমে গেছে। কোনো কোনো অঞ্চলে একেবারেই বৃষ্টি নেই। আগামী দুদিনে বৃষ্টির প্রবণতা আরও কমে যেতে পারে, এরপর ফের বৃষ্টি বাড়তে পারে বলে জানিয়েছে আবহাওয়া বিভাগ।

মঙ্গলবার (২৯ আগস্ট) সারাদেশের তাপমাত্রা বাড়তে পারে বলেও জানিয়েছে সংস্থাটি। তাপমাত্রা বাড়লে দেশের কোনো কোনো অঞ্চলে মৃদু তাপপ্রবাহ (৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াস) শুরু হতে পারে বলেও মনে করছেন আবহাওয়াবিদরা।

সোমবার সকাল ৬টা থেকে মঙ্গলবার সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় ছয় বিভাগে কমবেশি বৃষ্টি হয়েছে। রাজশাহী ও ময়মনসিংহ বিভাগ ছিল বৃষ্টিহীন। রংপুর বিভাগের পঞ্চগড় ছাড়া আর কোথাও বৃষ্টি হয়নি। এ সময়ে সবচেয়ে বেশি ৩৮ মিলিমিটার বৃষ্টি হয়েছে হাতিয়ায়।

মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের দুর্বল থেকে মাঝারি অবস্থায় রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর।

আবহাওয়াবিদ মো. মনোয়ার হোসেন জানান, মঙ্গলবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, রংপুর, ঢাকা, ময়মনসিংহ, খুলনা ও সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে।

আগামী ২৪ ঘণ্টায় সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। আগামী দু’দিন পর বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে বলেও জানান এ আবহাওয়াবিদ।

সোমবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস ছিল ফরিদপুরে। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।